26 C
Moulvibazar
বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

শমশেরনগর চৌমুহনীর প্রতিদিনের যানজট চিত্র, নেই কোন ট্রাফিক পুলিশ

বৃহত্তর মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার একটি গুরুত্বপূর্ণ ব্যস্ততম বাজার হচ্ছে শমশেরনগর ইউনিয়ন এর “শমশেরনগর বাজার”। চৌমুহনীতে অনিয়ন্ত্রিত গাড়ি চলাচলের কারণে যানজটের ঘটনা প্রতিদিন কার ব্যাপার।

কমলগঞ্জ উপজেলার গুরুত্বপূর্ণ বাজারের মধ্যে এই শমশেরনগর একটি। নিয়মকানুনের কোন তুয়াক্কা নেই এই বাজারে।  যেখানে সেখানে অবৈধভাবে গড়ে উঠেছে দোকানপাট ফলে সংকোচিত হয়ে উঠেছে বাজারের মেইন রাস্তা। এছাড়াও সিএনজি অটোরিকশার নির্দিষ্ট কোন স্ট্যান্ড না থাকার কারণে চৌরাস্তার মুড়েই গড়ে উঠেছে সিএনজি অটোরিকশার স্ট্যান্ড। যার ফলে চৌমুহনীতে গাড়ি চলাচল বিগ্ন ঘটে তৈরি হচ্ছে দীর্ঘ যানজট। 


জনগণের মতে রাস্তার দু’পাশে যেমন খুশি তেমনি যানবাহন রাখায় দৈনিক দফায় দফায় দীর্ঘসময় যানজট সৃষ্টি হয়। উপজেলার একটি জনগুরুত্বপূর্ণ স্থান শমশেরনগর বাজার। এখানে চৌমুহনায় পাঁচটি রাস্তার সংযোগ রয়েছে। চৌমুহনা হয়ে চাতলাপুর শুল্ক স্থল বন্দর দিয়ে ভারতের ত্রিপুরা, কৈলাশহরে আমদানি-রপ্তানী কার্যক্রম পরিচালিত ও শমশেরনগর-কুলাউড়া, শমশেরনগর-শ্রীমঙ্গল, মৌলভীবাজারসহ বিভিন্ন স্থানে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। তবে রাস্তার দু’পাশে সিএনজি-অটোরিক্সা স্ট্যান্ড ও ব্যাটারী চালিত অবৈধ রিক্সা, টমটমসহ নানা ধরণের গাড়ি পার্কিং থাকায় প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে।

শমশেরনগর বিমান বাহিনী ইউনিট, রেলস্টেশন, বিএএফ শাহীন কলেজ, সুজা মেমোরিয়াল কলেজ, মো: উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়, এএটিএম বহুমুখী উচ্চ বিদ্যালয়, আইডিয়াল কিন্ডার গার্টেন, মাদ্রাসা, বাণিজ্যিক ব্যাংক, পুলিশ ফাঁড়ি, পোস্ট অফিস, সংবাদকর্মী, চা বাগানসহ নানা প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী, পথচারী ও ব্যবসায়ীদের বিভিন্ন সময়ে যানজটে আটকা পড়তে হয়। এক একবার যানজটে দীর্ঘ সময় আটকে থাকতে হচ্ছে।

সরু সড়ক থাকায় রাস্তার পাশে যত্রতত্র গাড়ি পার্কিংয়ে হেঁটে যাতায়াতের সমস্যার সৃষ্টি হয়। শমশেরনগর বিএএফ শাহীন কলেজ থেকে মো. উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয় পর্যন্ত সিএনজি-অটোরিক্সা স্ট্যান্ড, টমটম ও ব্যাটারি চালিত রিক্সার বিচরণ থাকে। ফলে সড়কের এই স্থানেই বেশিরভাগ সময় যানজট লেগেই থাকে।

তবে সিএনজি-অটোরিক্সা, টমটম ও ব্যাটারী চালিত রিক্সা চালকরা জানান, আমরা রাস্তার পাশ ছাড়া গাড়ি কোথায় রাখবো? এজন্যই তো পুলিশকে ৫০ টাকা থেকে ২শ’ টাকা হারে মাসিক দিচ্ছি।

ব্যবসায়ী ইমদাদুর রহমান,  আব্দুর রহিম, সাহেদুর রহমান, শিক্ষক সাইদুল ইসলামসহ পথচারীরা বলেন, প্রতিদিন যানজটের কারনে ভোগান্তি পড়তে হয়। এতে ব্যবসায়েরও ক্ষতি সাধিত হচ্ছে। মানুষের যাতায়াতের সুযোগটুকুও থাকছে না।

তারা আরও বলেন, রাস্তার দু’পাশে রিক্সা, গাড়ি ফেলে রাখায় এসমস্যা হচ্ছে। তাদের কিছু বললেও রাস্তায় গাড়ি রেখেছেন বলে উত্তেজিত হয়ে ওঠে। এসব দেখার দায়িত্ব পুলিশের, কিন্তু তারা চুপ।


প্রতিদিন না হলে অত্যন্ত সপ্তাহের দুই হাটের দিনে শমশেরনগর চৌমুহনীতে ট্রাফিক পুলিশ  মোতায়নের দাবী সাধারণ মানুষের। এবং যত্রতত্র অবৈধ স্থাপনা,  চৌরাস্তার মধ্যে গাড়ির স্ট্যান্ড না বসিয়ে অন্যত্র স্থাপন করার জন্যে যথাযথ কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছে স্থানীয় জনগণ।

এই বিভাগের আরও খবর

জুরুরি নোটিশ

দৈনিক মৌলভীবাজার এক্সপ্রেস এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক রাখার চেষ্টা করা হয়। যদি কোন সংবাদকর্মী অথবা সংবাদ সরবরাহকারী কেউ অন্য কোন ওয়েবসাইট থেকে কোন নিউজ কপি করেন এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আমরা

1,515FansLike
223FollowersFollow
300FollowersFollow
0SubscribersSubscribe

সব খবর