26 C
Moulvibazar
বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

পাকিস্তানের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে নির্মিত হচ্ছে কিং সালমান মসজিদ

এই প্রকল্পের মধ্যে একটি দৃষ্টিনন্দন বিশালাকার মসজিদ ছাড়াও সাংস্কৃতিক কেন্দ্র, জাদুঘর, গ্রন্থাগার এবং একটি সম্মেলন হল অন্তর্ভুক্ত করা হবে। 

গত শুক্রবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সৌদি আরব সফর উপলক্ষে, বাদশাহ সালমান ইসলামাবাদের আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে (আইআইইউ) কিং সালমান প্রকল্প নির্মাণের অনুমোদন দিয়েছেন।

৩২ মিলিয়ন ডলার প্রকল্পটি ৪১২০০ বর্গমিটার জুড়ে বিস্তৃত হবে। এই প্রকল্পে ৮৫০০ বর্গমিটার জুড়ে ছড়িয়ে থাকা একটি উদ্যানের মধ্যে একটি মসজিদ, কিং সালমানের নামে একটি গ্রন্থাগার, জাদুঘর, একটি প্রশাসনিক ভবন, গাড়ি পার্ক এবং ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নামে একটি সম্মেলন হল।

কিং সালমান মসজিদটি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থিত হবে। বিশাল আকার এই মসজিদে ১২,০০০ জন একসাথে নামাজ আদায় করতে পারবে বলে সোদি আরব থেকে প্রকাশিত একটি খবরে বলা হয়।

এই বিষয়ে ইসলামিক সহযোগিতা সংস্থা জানিয়েছে যে, কিং সালমান মসজিদ প্রকল্প সৌদি কিংডম এবং পাকিস্তানের মধ্যে সম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

আন্তর্জাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয় পাকিস্তানের সভাপতি হাথাল আল ওতাইবি বলেন প্রকল্পটি “ইসলামী বিশ্বের সমর্থনে সৌদি আরবের উন্নয়ন প্রচেষ্টারই একটি ধারাবাহিকতা”।

সাংস্কৃতিক কেন্দ্রবিন্দু ও ইসলামী সংস্কৃতি ও ঐতিহ্যের পাশাপাশি অনলাইন আরবি ভাষার কোর্স চালু করা হবে এই প্রকল্পের আওতায় বলে জানা যায়।

জানা যায়, মসজিদের নকশাটি অনন্য এবং এটি পবিত্র কুরআনের সূরা আন নুরের ৩৩ নংআয়াত দ্বারা অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

জুরুরি নোটিশ

দৈনিক মৌলভীবাজার এক্সপ্রেস এর প্রতিটি নিউজ ১০০ ভাগ মৌলিক রাখার চেষ্টা করা হয়। যদি কোন সংবাদকর্মী অথবা সংবাদ সরবরাহকারী কেউ অন্য কোন ওয়েবসাইট থেকে কোন নিউজ কপি করেন এবং তা প্রমাণিত হয় তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

অন্যান্য সোশ্যাল মিডিয়ায় আমরা

1,515FansLike
223FollowersFollow
300FollowersFollow
0SubscribersSubscribe

সব খবর